মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪   আশ্বিন ১ ১৪৩১   ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
৪৫

সোনালী লাইফে পর্যবেক্ষক নিয়োগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২৪  

সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণ করার জন্য আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মো. শাহ আলমকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি কোম্পানির সার্বিক কার্যক্রম সম্পর্কে নিয়মিতভাবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে অবহিত করবেন।

সোনালী লাইফের পরিচালনা পর্ষদ সাসপেন্ড ও প্রশাসক নিয়োগ এবং বর্তমান পরিস্থিতি নিয়ে রোববার (১ সেপ্টেম্বর) সোনালী লাইফের টাকায় আইডিআরএ সদস্যের সপরিবারে বিদেশ ভ্রমণ! শিরোনামে তরুণ কণ্ঠকে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। তারপর অর্থ মন্ত্রণালয় থেকে প্রতিষ্ঠানটিতে পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হলো।

এ বিষয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক নির্দেশনায় বলা হয়েছে, সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড-এ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্তৃক পরিচালনা পর্ষদকে সাসপেন্ড ও প্রশাসক নিয়োগ পরবর্তী বিরাজমান উদ্ভুত পরিস্থিতি নিরসনের লক্ষ্যে অর্থ উপদেষ্টা পর্যবেক্ষক নিয়োগে সম্মতি দিয়েছে।

সোনালী লাইফের টাকায় আইডিআরএ সদস্যের সপরিবারে বিদেশ ভ্রমণ!
সোনালী লাইফের বিষয়ে অর্থ উপদেষ্টা কি কি বিষয়ে সম্মতি দিয়েছেন তা পয়েন্ট আকারে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে। এর মধ্যে রয়েছে-

>> পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সোনালী লাইফ ইন্স্যুরেন্সের সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণ করার জন্য অতিরিক্ত সচিব মো. শাহ আলম পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন। তিনি কোম্পানির সার্বিক কার্যক্রম সম্পর্কে নিয়মিতভাবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে অবহিত করবেন।
>> আইনি জটিলতা নিরসনের লক্ষ্যে সোনালী লাইফ ইন্স্যুরেন্সের দায়ের করা সকল রিট মামলা প্রত্যাহারের শর্তে কোম্পানিতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্তৃক দুই জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ করতে হবে। তার মধ্যে একজনকে অর্ন্তবর্তীকালীন বোর্ড অব ডিরেক্টরসের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেওয়ার জন্য আইডিআরএ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।
>> নিয়োগ করা অডিট ফার্ম দিয়ে অডিট কার্যক্রম সম্পন্ন করার পর বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বরাবর অডিট রিপোর্ট দাখিল করতে হবে।
>> যতদ্রুত সম্ভব অন্তর্বর্তীকালীন বোর্ড কর্তৃক বিধি মোতাবেক নিয়মিত বোর্ড অব ডিরেক্টরস গঠনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং গঠিত বোর্ডের কাছে দায়িত্ব হস্তান্তরের কার্যক্রম সম্পন্ন করতে হবে।

এই বিভাগের আরো খবর