মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪   কার্তিক ৬ ১৪৩১   ১৮ রবিউস সানি ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
৪৮৪

সল্টেড বিস্কুট তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৩ মার্চ ২০২৩  

বিকেলে চায়ের সঙ্গে সল্টেড বিস্কুট খান অনেকে। আবার অতিথি আপ্যায়নেও থাকে বিস্কুটের এই পদ। বিশেষ করে যারা ডায়াবেটিসে আক্রান্ত তারা মিষ্টি স্বাদের বিস্কুটের বদলে সল্টেড বিস্কুট খেয়ে থাকেন। সুস্বাদু এই বিস্কুট তৈরি করা যায় ঘরেও। সেজন্য খুব বেশি উপকরণের প্রয়োজনও নেই। লাগে না খুব বেশি সময়ও। মোটামুটি আধা ঘণ্টার মতো সময় হাতে থাকলেই আপনি এই বিস্কুট তৈরি করতে পারবেন। চলুন তবে জেনে নেওয়া যাক সল্টেড বিস্কুট তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে
বাটার- ১ কাপ

ময়দা- ২ ১/২ কাপ বা প্রয়োজনমত

পাউডার সুগার- ২ টেবিল চামচলবণ- ১ চা চামচের কিছুটা কম

কালোজিরা- ২ চা চামচ।

 
যেভাবে তৈরি করবেন

বাটার কিছুক্ষণ রুম টেম্পারেচারে রেখে কিছুটা নরম করে নিন। এরপর তার সঙ্গে লবণ, পাউডার সুগার এবং কালোজিরা মিশিয়ে নিন। বাটারের মিশ্রণের সঙ্গে অল্প অল্প করে ময়দা মেশাতে থাকুন যতক্ষণ না খামিরের মতো তৈরি হয়। খামির ১০ মিনিট ফ্রিজে রেখে দিন। এরপর বের করে ৩ ভাগ করে নিন।

রুটির পিড়িতে অল্প ময়দা ছিটিয়ে একেকটি ভাগ নিয়ে রুটির মতো বেলে নিন। তবে খুব বেশি পাতলা বা মোটা করবেন না। ছুরি বা বিস্কুট কাটার দিয়ে পছন্দমতো আকারে সবগুলো কেটে নিন। এরপর বিস্কুটগুলোর গায়ে কাঁঠি দিয়ে হাল্কা ছিদ্র করে দিতে পারেন।

ওভেন ১৮০ ডিগ্রি সেলসিয়াসে প্রি-হিট করে নিন। বেকিং ট্রেতে পার্চমেন্ট পেপার বিছিয়ে একটু ফাঁকা ফাঁকা রেখে বিস্কুটগুলো সাজিয়ে নিন। এরপর বিস্কুটগুলো ওভেনে বেক করে নিন ১২-১৪ মিনিটের মতো। ওভেন থেকে বিস্কুটগুলো বের করে রুম টেম্পারেচারে রেখে ঠান্ডা করে নিন। এরপর এয়ার টাইট বক্সে সংরক্ষণ করুন।