বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪   আশ্বিন ৩ ১৪৩১   ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
৪৫

মালয়েশিয়ার পারহেন্টিয়ান দ্বীপে ১৩ জন বাংলাদেশিসহ ২৬ জন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২৪  

ডিপার্টমেন্ট অফ ইমিগ্রেশন মালয়েশিয়া (JIM) ৯ সেপ্টেম্বর, ২০২৪-এ পুলাউ পারহেন্টিয়ান, তেরেঙ্গানুতে একটি বিশেষ অভিযান পরিচালনা করেছে। তেরেঙ্গানু মালয়েশিয়ান ইমিগ্রেশন বিভাগ এবং তেরেঙ্গানো মালয়েশিয়ান ফিশারিজ বিভাগের সহায়তায় গোয়েন্দা ও বিশেষ অপারেশন বিভাগ, পুত্রজায়া ইমিগ্রেশন সদর দফতরের কর্মকর্তা এবং সদস্যদের একটি দল বিকেল ৫ টায় অভিযান শুরু করে। 

দুই সপ্তাহ ধরে জনসাধারণের তথ্য ও বিশ্লেষণের ভিত্তিতে, অপারেশন টিমটি শক্ত অবস্থানে যাওয়ার জন্য সংগঠিত হয়েছিল এবং সফলভাবে মোট 26 জন বিদেশী নাগরিককে আটক করেছে যার মধ্যে 13 জন বাংলাদেশী নাগরিক, 6 জন মায়ানমার নাগরিক, 2 জন পাকিস্তানি নাগরিক, 1 জন নেপালি নাগরিক, 3 থাই নাড়ী নাগরিক এবং 1 ইন্দোনেশিয়ান নাড়ী  নাগরিক রয়েছে । এই আটককৃত বিদেশী নাগরিকদের সবাই 2024 সালের প্রথম দিক থেকে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে এবং পর্যটন  স্থানে কাজ করে বলে মনে করা হয় , সে  সকল আটক ব্যক্তিদের বয়স 22 থেকে 50 বছরের মধ্যে।

প্রাথমিক পরীক্ষায় দেখা গেছে যে 3 জন বাংলাদেশী নাগরিক, 2 জন  পাকিস্তানী নাগরিক এবং 3 জন মহিলা থাই নাগরিকের কাছে ভিজিট পাস (PLS) রয়েছে যা এখনও বৈধ  এবং অন্যান্য বিদেশী নাগরিকদের মালয়েশিয়া  থাকার জন্য কোনো ভ্রমণ নথি বা বৈধ পাসপোর্ট নেই। উপকূলীয় অবস্থান এবং পাহাড়ি জায়গার কারণে অপারেশনাল বাহিনী এই অভিযানে অসুবিধার সম্মুখীন হয়েছিলো, অপারেশনাল দলের উপস্থিতি টের পেয়ে একজন বিদেশী নাগরিক পালানোর চেষ্টাও করেছিল কিন্তু অপারেশন সদস্যদের দক্ষতার কারণে এই প্রচেষ্টাটি ব্যার্থ হয়। 

আটককৃত বিদেশী নাগরিকদের বেশিরভাগই ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে সেখানে, বাংলাদেশী নাগরিকরা 'ওয়াটার ট্যাক্সি' পরিষেবা এবং থাই নাগরিকরা 'স্পা' পরিষেবা সরবরাহ করে। সেখানে নেপালি নাগরিকরাও নিরাপত্তারক্ষী হিসেবে কাজ করে এবং রিসোর্টে কাজ করে। সন্দেহ করা হয় সে  সকল সন্দেহভাজন 9 মাস ধরে ব্যবসা পরিচালনা করছে এবং কাজ করছে।

আটককৃত সকল বিদেশী নাগরিককে ইমিগ্রেশন অ্যাক্ট 59/63 এবং Par.39b ইমিগ্রেশন রেগুলেশনস 1963 এর অধীন অপরাধ করার সন্দেহে আজিল ইমিগ্রেশন ডিপোতে নিয়ে যাওয়া হয়। এবং তদন্তে সহায়তা করার জন্য দুইজন স্থানীয় নাগরিককে তেরেঙ্গানু জিআইএম-এ উপস্থিত হওয়ার জন্য নোটিশ দেওয়া হয়েছে।  JIM Terengganu নিয়োগকারীদের সনাক্ত করবে যারা নথি বা আইনী পাসপোর্ট ছাড়াই বিদেশী জাতীয় কর্মীদের নিয়োগ দেয় বা নিয়োগ দেয়।


ইমিগ্রেশন অ্যাক্ট 1959/63, পাসপোর্ট অ্যাক্ট 1966, ইমিগ্রেশন রুলস 1963 এবং অ্যান্টি ট্রাফিকিং ইন পারসন অ্যান্ড স্মাগলিং অফ মাইগ্রেন্টস অ্যাক্ট 2007 (ATIPSOM)-এর অধীনে অপরাধ করেছে এমন সবার  বিরুদ্ধে  ইমিগ্রেশন  বিভাগ কঠোর ব্যবস্থা নিবে বলে হুশিয়ারি দেন। 

এই বিভাগের আরো খবর