রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪   ভাদ্র ২৩ ১৪৩১   ০৪ রবিউল আউয়াল ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
১৯৮

বর্ষায় ভরসা রাখুন ৫ দেশজ ফলে

তরুণ কণ্ঠ রিপোর্ট

প্রকাশিত: ৫ জুলাই ২০২৩  

বর্ষার সময় ভিজে স্যাঁতস্যাতে আবহাওয়ায় ব্যাক্টেরিয়া বা ভাইরাসও পাল্লা দিয়ে বেড়ে ওঠে। খাবারের মাধ্যমে, বায়ুবাহিত হয়ে এই ভাইরাস বা ব্যাকটেরিয়া শরীরে প্রবেশ করলে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়। 

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্ত থাকলে এসব ভাইরাস বা ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করা যায়। আর এক্ষেত্রে উপকারী হতে পারে বর্ষারই কিছু ফল।  
জাম : জামে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস এবং অ্যান্টি অক্সিড্যান্ট। এটি শরীরে লোহিত কণিকার পরিমাণ বাড়িয়ে তোলে ও হার্ট ভালো রাখে। বর্ষাকালে ভাইরাসঘটিত নানা রকম পেটের রোগ হয়, তা প্রতিরোধ করতেও সাহায্য করে জাম।  

আমলকি : আমলকিকে বলা হয় ভিটামিন সি-এর প্রাকৃতিক উৎস। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অবদান রাখে এই ফল। বৃষ্টির পানিতে ভিজে সর্দি-কাশি হলে, ভাইরাসঘটিত সংক্রমণের থেকে বাঁচতে প্রতি দিন একটি করে আমলকি খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। 

আতা : ফাইবারের সমৃদ্ধ আতা, হজমে সাহায্য করে। নিয়মিত আতা খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর হয়। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই ফল ত্বকের জেল্লা বজায় রাখে। বিভিন্ন খনিজ এবং ভিটামিন এ-তে ভরপুর আতা দৃষ্টিশক্তি ভালো রাখতেও সাহায্য করে। 
বেল : প্রোটিন এবং ভিটামিনে ভরপুর বেল, পেটের যাবতীয় সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে রেহাই দিতে পারে বেল। 

কাঁঠাল : কাঁঠাল উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ও হাড়ের জোর বাড়িয়ে তুলতে সাহায্য করে। 

এই বিভাগের আরো খবর