মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪   কার্তিক ৬ ১৪৩১   ১৮ রবিউস সানি ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
৪৬

প্রসেসড ফুডের বদলে যেসব খাবার খেতে পারেন

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২ অক্টোবর ২০২৪  

আজকের দ্রুতগতির বিশ্বে ক্ষুধা লাগলেই চিপসের প্যাকেট বা একটি চকলেট বার পাওয়া যায়। প্রিজারভেটিভস, অস্বাস্থ্যকর চর্বি এবং শর্করা দিয়ে ভরা এই আল্ট্রা-প্রসেসড স্ন্যাকস আমাদের স্বাস্থ্যের ওপর দীর্ঘমেয়াদী প্রভাব ফেলতে পারে। যদিও এগুলো দ্রুত শক্তি বৃদ্ধি করতে পারে, তবে এ ধরনের খাবারে প্রয়োজনীয় পুষ্টির অভাব রয়েছে এবং ওজন বৃদ্ধি, উচ্চ কোলেস্টেরল ও বিভিন্ন দীর্ঘস্থায়ী অসুস্থতার কারণ হতে পারে। তাই অল্প-স্বল্প ক্ষুধা লাগলে প্রসেসড ফুডের বদলে বেছে নিতে পারেন স্বাস্থ্যকর এই খাবারগুলো-

১. বাদাম এবং বীজ

বাদাম এবং বীজ প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ। বাদাম, আখরোট, ফ্ল্যাক্সসিড এবং সূর্যমুখী বীজ নিয়মিত খেলে পাবেন অনেক উপকার। এই পুষ্টিসমৃদ্ধ মুখরোচক খাবারগুলো আপনাকে দীর্ঘ সময়ের জন্য ক্ষুধামুক্ত রাখে এবং প্রক্রিয়াজাত স্ন্যাকসের দ্রুত সুগার ক্র্যাশের বদলে দীর্ঘ সময় ধরে শক্তি দেয়। তবে একসঙ্গে অনেকগুলো খাবেন না। কারণ বাদাম ক্যালোরি-ঘন, তৃপ্তিদায়ক এবং স্বাস্থ্যকর নাস্তার জন্য এক মুঠো খেলেই যথেষ্ট।

২. তাজা ফল

তাজা ফল প্রকৃতির আসল খাবার। আপেল, কলা,বা একমুঠো বেরিই হোক না কেন, ফল ফাইবার, ভিটামিন এবং প্রাকৃতিক শর্করা সরবরাহ করে যা আপনার শরীরের জন্য প্রক্রিয়া করা সহজ। আপেল এবং নাশপাতির মতো ফল উচ্চ ফাইবারযুক্ত। যা হজমে সহায়তা করে, অন্যদিকে কমলার মতো সাইট্রাস ফল প্রচুর পরিমাণে ভিটামিন সি সরবরাহ করে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৩. টপিংস সহ দই

দই প্রোটিন এবং প্রোবায়োটিকের একটি চমৎকার উৎস, যা অন্ত্রের স্বাস্থ্যকে ভালো রাখে। নাস্তা হিসেবে এটিও বেশ উপকারী হতে পারে। এর সঙ্গে তাজা ফল, এক ফোঁটা মধু বা কিছু চিয়া সীড যোগ করতে পারেন যাতে স্বাদ আরও বৃদ্ধি পায়। সুস্বাদু ও পুষ্টিকর খাবার হিসেবে এই দই বেছে নিতে পারেন।

৪. ডার্ক চকোলেট

যাদের মিষ্টি বেশি পছন্দ তাদের জন্য ডার্ক চকলেট (অন্তত ৭০% কোকো সহ) চিনি-ভরা ক্যান্ডি এবং মিল্ক চকলেটের একটি চমৎকার বিকল্প হতে পারে। ডার্ক চকোলেট অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। এটি ভালো কোলেস্টেরল বাড়িয়ে এবং রক্তচাপ কমিয়ে হৃদরোগের উন্নতি করে। দিনে ডার্ক চকোলেটের একটি বা দুটি ছোট টুকরাই যথেষ্ট।

৫. সেদ্ধ ডিম

ডিম সবচেয়ে পুষ্টিকর খাবারগুলোর মধ্যে একটি। এটি উচ্চ মানের প্রোটিন, ভিটামিন এবং স্বাস্থ্যকর চর্বি দিয়ে পূর্ণ। সেদ্ধ ডিম খেলে তা ঘণ্টার পর ঘণ্টা আপনার পেট ভরিয়ে রাখতে পারে। এছাড়াও এটি পোর্টেবল এবং প্রস্তুত করা সহজ, যা যাত্রাপথে স্ন্যাকিংয়ের জন্যও দুর্দান্ত।