মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪   কার্তিক ৬ ১৪৩১   ১৮ রবিউস সানি ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
১৬

পাকিস্তানের ‘উদার’ প্রস্তাবও প্রত্যাখ্যান ভারতের

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ২০ অক্টোবর ২০২৪  

পাকিস্তানের মাটিতে আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে না যাওয়ার ব্যাপারে এখন পর্যন্ত অবিচল ভারত। আর পাকিস্তান ক্রিকেট বোর্ডও (পিসিবি) কিছুতেই টুর্নামেন্টটির কোনো অংশ (হাইব্রিড মডেল) বাইরে যেতে দিতে রাজি নয়। রোহিত শর্মার দলকে রাজি করাতে তারা একের পর এক প্রস্তাব দিয়ে যাচ্ছে। এমনকি ম্যাচ খেলে দিনে দিনেই যেন তারা নিজ দেশে ফিরতে পারে দেওয়া হয়েছে সেই প্রস্তাবও। তবে সেটিও নাকি প্রত্যাখ্যান করেছে ভারতীয় বোর্ড।

ভারতীয় সংবাদমাধ্যম ‘দৈনিক জাগরণে’র বরাতে এই তথ্য জানিয়েছে পাকিস্তানের ‘দ্য এক্সপ্রেস ট্রিবিউন’ ও ‘ক্রিকেট পাকিস্তান।’ প্রতিবেদনে বলা হয়, বিসিসিআইয়ের এক কর্মকর্তা পিসিবির কাছ থেকে এমন প্রস্তাব পাননি বলে জানিয়েছেন। এমনকি তিনি বলছেন, যদি এরকম কোনো প্রস্তাব দেওয়া–ও হয়, তবে বিসিসিআই সেটি প্রত্যাখ্যান করবে।

সম্প্রতি ভারতের পররাষ্ট্র মন্ত্রী এস. জয়শঙ্কর ২০২৪ এসসিও (সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন) সম্মেলনে যোগ দিতে পাকিস্তানে সফর করেছেন। ধারণা করা হচ্ছে এর মধ্য দিয়ে ভারত-পাকিস্তানের কূটনৈতিক সম্পর্কে হয়তো উন্নতি ঘটতে যাচ্ছে। তবে শোনা যাচ্ছে– সেই সফরে উভয়পক্ষ ক্রিকেট সংশ্লিষ্ট কিংবা চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ভারতীয় দলের পাকিস্তানে যাওয়া নিয়ে কোনো আলোচনাই হয়নি।

অথচ ভারতের ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ এক প্রতিবেদনে জানিয়েছে, পাকিস্তান ভারতকে প্রতিটি ম্যাচ দেশ থেকে গিয়ে খেলার জন্য প্রস্তাব দিয়েছে। কারণ নিরাপত্তাজনিত সংশয়ের কারণে ভারত সরকার এখনও দেশটিতে ক্রিকেট দল পাঠাতে রাজি নয়। তাই দেশটিতে যেন অবস্থান না করা লাগে, সেক্ষেত্রে ভারত নিজেদের সীমান্তবর্তী কোনো এলাকায় অবস্থান করে সেখান থেকে খেলতে যেতে পারবে।

একই তথ্য জানিয়ে পিটিআই উল্লেখ করে, পিসিবি মৌখিকভাবে বিসিসিআইকে পরামর্শ দিয়েছে যেন ভারতীয় দলের ক্যাম্প দিল্লি কিংবা চণ্ডিগড়/মোহালিতে করে। এরপর সেখান থেকে চার্টার্ড ফ্লাইটে তারা লাহোরে ম্যাচ খেলতে যেতে পারবে। তবে বিষয়টি নিয়ে লিখিত কোনো প্রক্রিয়ায় যায়নি বোর্ডটি। সূত্র জানিয়েছে, ‘ভারত যাতে পাকিস্তানে গিয়ে খেলতে পারে সেটি নিশ্চিত করতে দুই দেশের উর্ধ্বতনদের মাঝে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।’

আগামী বছরের ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত পাকিস্তানের তিনটি ভেন্যু লাহোর, রাওয়ালপিন্ডি ও করাচিতে চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ভারতীয় দলের লজিস্টিক্যাল সুবিধার জন্য পিসিবি তাদের ম্যাচগুলো দেশটির সীমান্ত থেকে নিকটবর্তী লাহোরে ঠিক করেছে। প্রস্তাবিত সূচি অনুযায়ী– চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের প্রথম ম্যাচ ২০ ফেব্রুয়ারি, প্রতিপক্ষ বাংলাদেশ। এরপর ২৩ ফেব্রুয়ারি পাকিস্তান ও ২ মার্চ নিউজিল্যান্ডের বিপক্ষে গ্রুপপর্বে তাদের শেষ ম্যাচ।

এ ছাড়া ভারত টুর্নামেন্টটি খেলতে পাকিস্তানে যাক বা না যাক, লাহোরেই ফাইনাল আয়োজন করতে চায় পিসিবি। তবে এর ভেতরও হাইব্রিড মডেলের সম্ভাবনা রয়েছে। শেষ পর্যন্ত ভারত দেশটিতে খেলতে না গেলে তাদের ম্যাচগুলো পাকিস্তানের বাইরে আয়োজন করা হতে পারে। বিকল্প ভেন্যু হিসেবে আইসিসি দুবাই কিংবা শ্রীলঙ্কার কথা ভাবছে বলে উল্লেখ করেছে পিটিআই। 

এই বিভাগের আরো খবর