রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪   ভাদ্র ২৩ ১৪৩১   ০৪ রবিউল আউয়াল ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
৩৭১

তরুণ লেখক শাকিব হুসাইনের প্রথম বই

মুহাম্মদ বশির আহমাদ 

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৩  

টগবগে এক তরুণ লেখক। নাম শাকিব হুসাইন।  শিশুসাহিত্যের সকল অলিগলিতেই তার পদচারণা। ছড়া, কবিতা, গল্প, রূপকথা, বিজ্ঞান কল্পকাহিনি দিয়ে ছোট বড় সবাইকে মুগ্ধ করছে। দৈনিক 'বাংলাদেশ প্রতিদিন' পত্রিকার শিশুতোষ পাতা ডাংগুলিতে তার প্রথম ছড়া প্রকাশিত হয়। 

সময়টা তখন ২০১৯, দশম শ্রেণিতে পড়ে। লেখালেখির তীব্র বাসনা শাকিব হুসাইনকে সামনের দিকে এগিয়ে নিয়ে যায়। ছাপা অক্ষরে নিজের নামটা দেখার খুব শখ ছিল। অন্যদের লেখা পড়তে পড়তে একসময় অনুভব করে সেও লিখতে পারবে। যাদের লেখা পড়ে, তাদের পাশে যেন তার নামটাও থাকে। হঠাৎ একদিন পত্রিকার শিশুতোষ পাতায় নামটা চলেও আসে। এখন সেই লেখকদের সাথে তার লেখা ছাপা হচ্ছে। 

বর্তমানে দেশের প্রায় সকল পত্রিকাতেই তার লেখা ছড়া-কবিতা ও গল্প ছাপা হচ্ছে। এছাড়াও  ভারতী বাংলা পত্রিকায়‌ও তার লেখা স্থান পাচ্ছে। সম্প্রতি 'দৈনিক বাংলা' পত্রিকায় নিয়মিত ফিচার লিখে যাচ্ছে। 

দিনাজপুরে জন্ম নেওয়া এই মেধাবী তরুণ এ বছর দিনাজপুর সরকারি কলেজ থেকে মানবিক শাখায় এইচএসসি পরীক্ষা দিয়েছে। আর এ বছরই তার প্রথম বই বেরিয়েছে। ছোটদের জন্য লেখা বই। সায়েন্স ফিকশন গল্প। বইটির নাম ‘রোবট এলো মেরিন গ্রহে’। বইটির প্রচ্ছদ করেছেন মোমিন উদ্দীন খালেদ। প্রকাশ করেছে ছোটদের সময় প্রকাশনী। পাওয়া যাবে অমর একুশে বইমেলায় (শিশুকর্নারের ৬৭৩ নং স্টলে) কিংবা রকমারিতেও।

প্রথম বই একজন লেখকের জন্য নিঃসন্দেহে আনন্দের বিষয়। সেই আনন্দ আরো গাঢ় হয় যখন বইটি পাঠকের হাতে হাতে পৌঁছে। নিজের বই সম্পর্কে শাকিব বলেন, আসলে আমি আগে স্বপ্ন দেখতাম যে, পত্রিকায় পাতায় যেন আমার লেখা থাকে। এখন দেশের সকল পত্রিকায় আমার লেখা প্রকাশিত হয়। আমার বড় ভাইয়ের মতো একজন শিশুসাহিত্যিক মামুন সারওয়ার এর অনুপ্রেরণায় প্রথমবারের মতো বের হলো শিশুকিশোর সায়েন্স ফিকশন গল্পগ্রন্থটি৷ আশা করি ছোট-বড় সকল পর্যায়ের পাঠকদের ভালো লাগবে।

এই বিভাগের আরো খবর