রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪   ভাদ্র ২৩ ১৪৩১   ০৪ রবিউল আউয়াল ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
২৮২

জীবিকার তাগিতে ওরা স্বপ্নহারা

খোকন হাসান প্রতিবেদক

প্রকাশিত: ২৪ জুন ২০২৩  

রাজধানীর বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায় অল্প বয়সের শিশুরা ক্ষুধা নিবারণের জন্য হোটেল গুলোতে কাজ করেন। জন্মের পর থেকেই তারা বাবা মাকে হারিয়ে চোখের জল নিয়ে জীবন যুদ্ধে টিকে থাকার লড়াইয়ে ব্যস্থ। ‘স্কুলে যাওয়ার মতো সাধ্য না থাকায় তারা বঞ্চিত হলো শিক্ষা ব্যবস্থা থেকে।  হোটেলের কাজ সেরে তাদেরকে শুয়ে থাকতে হলো রাস্তার পাশে। বস্তিতে ও মিলেনি তাদের ঠাই!

রাজধানীর কাওরান বাজার এলাকায় ভাতের হোটেলে কাজ করতে দেখা যায় গুটিকয়জন শিশুকে। তারা হোটেলে প্লেট পরিষ্কারের কাজ করেন। তাদের কয়েক জনের সাথে কথা বলে জানা যায় তারা কেউ পরিবারকে চালানোর জন্য আর কেউ নিজেকে চালোনোর জন্য কাজ করেন হোটেলে। অল্প বয়সে কাজে আসা নিয়ে শিপু নামে একজন শিশুর কাছে জানতে চাইলে সে উচ্চস্বরে কান্না করে ওঠে। কান্নার শব্দের মাঝে সে বলে বাবা, মা, নেই জন্মের পর থেকেই অনাথ চাচা ছিলো সে আমাকে এখানে রেখে গেছে। চুরি করে খাইনা কাজ করে খাই কষ্ট গুলো দেখার মতো কেউ নাই।

একটু দুরে চোখ গেলে দেখা যায় হোঠেলে পানির বোতল নিয়ে ছুটছেন ৭ বছর বয়সী মাসুম নামে এক শিশু। তার সাথে কথা বলে জানা যায় সে এক বছর ধরে হোটেলে কাজ করেন শুধু মাত্র এক বেলা খাওয়ার জন্য। পড়ালেখার বিষয়ে জানতে চাইলে মাসুম বলেন,বাবা মারা গেছেন মা অসুস্থ তাকে দেখতে হয়। অর্থের সংকটে স্কুলে যাইতে পারিনা।

হোটেলে কর্মরত ৮ বছর বয়সী সুমনের সাথে কথা হয়।সে বলে ১২ ঘণ্ঠা কাজ করি তিনবেলা হোঠেলে খাই। অর্থের সংকটে  বস্তিতে ও থাকতে পারিনা কাজ শেষে কারো বারেন্দায় বা কারো দোকানে পাশে ঘুমাতে গেলে চোর বলে তাড়িয়ে দেয়। কোথাও ঘুমানোর জন্য জায়গা না পেলে শুয়ে পরি রাস্তার উপর। সে বলে  পড়ালেখার সুযোগ হয়নি বাংলায় কথা বলতে পারি এটাই তো ভাগ্য।

এই বিভাগের আরো খবর