শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪   আশ্বিন ৪ ১৪৩১   ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
৫১

জাকির হোসেন চৌধুরীকে চৌদ্দগ্রাম ব্যাংকার্স সোসাইটির শুভেচ্ছা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২৪  

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর পদে পদোন্নতি পেয়েছেন কুমিল্লা জেলার চৌদ্দগ্রামের উপজেলার কৃতি সন্তান “চৌদ্দগ্রাম ব্যংকার্স সোসাইটি’র” প্রতিষ্ঠাতা ও উপদেষ্টা পরিষদের সদস্য মোঃ জাকির হোসেন চৌধুরী।

এ উপলক্ষে সংগঠনের সহ-সভাপতি ও সাউথইস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নুরুদ্দিন এম ছাদেক হোসাইন এর নেতৃতে পদোন্নতিপ্রাপ্ত ডেপুটি গর্ভনর মহোদয়ের কার্যালয়ে সংগঠনের কার্যকরি কমিটির সদস্যবৃন্দ সৌজন্য সাক্ষাত করেন এবং শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

এ সময় অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা পরিষদের সদস‍্য ও সাউথ বাংলা এগ্রিকালসার এন্ড কমার্স ব‍্যাংকের ব‍্যবস্থাপনা পরিচালক জনাব হাবিবুর রহমান, উপদেষ্টা পরিষদের সদস‍্য ও ডাচ বাংলা ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শহিদ উল্লাহ এফসিএ, উপদেষ্টা পরিষদের সদস‍্য ও প্রিমিয়ার ব‍্যাংকের উপ-ব‍্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল কাইয়ুম চৌধুরী, উপদেষ্টা পরিষদের সদস‍্য ও অগ্রনী ব‍্যাংক অগ্রনী দুয়ারের উপ-ব‍্যবস্থাপনা পরিচালক মোঃ কামরুজ্জামান, আন্তজার্তিক সম্পাদক ও বাংলাদেশ ব‍্যাংকের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ জয়নাল আবেদিন খান, এবি ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মোঃ নাসির উদ্দিন চৌধুরী, সোস্যাল ইসলামী ব্যাংকের
ভাইস প্রেসিডেন্ট মোঃ আব্দুল কাদের, সংগঠনের সমন্বয়ক ও প‚বালী ব্যাংকের কর্মকর্তা এস. এম. হাবিব মহসিন সুধন সহ সংগঠনের অনান‍্য নেতৃবৃন্দ। উল্লেখ্য মোহাম্মদ জাকির হোসেন চৌধুরী চৌদ্দগ্রাম উপজেলার কনকাপৈত ইউনিয়নের তারাশাইল গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ হতে ইংরেজী সাহিত্যে (অনার্স) সহ মাষ্টার্স করা জনাব চৌধুরী একই বিশ্ববিদ্যালয়ে বানিজ্য অনুষদ থেকে এমবিএ ডিগ্রী অর্জন করেন।

তিনি দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশ (আইবিবি) এর ”ডিএআইবিবি” ডিপ্লোমাধারী। গত ৮ সেপ্টেম্বর ২০২৪ তাকে গণপ্রজাতস্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রনালয়ের আর্থিক প্রতিষ্ঠান ভাগের প্রজ্ঞাপনের মাধ্যমে ডেপুটি গর্ভনর পদে পদোন্নতি দেয়া হয়। তিনি ১৯৯৪ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যংকে যোগদান করেন।

তিনি বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের ব্যাংক পরিদর্শন বিভাগ, বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ, হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট, বোর্ড সেক্রেটারি এবং বিএফআইইউ সহ বিভিন্ন বিভাগে গুরুত্বপুর্ন পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বাংলাদেশ ব্যাংকের সিলেট অফিস ও ময়মনসিংহ অফিসের বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করেছেন। দাপ্তরিক প্রয়োজনে তিনি যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, নেদারল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর সহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন।

এই বিভাগের আরো খবর