রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪   ভাদ্র ২৩ ১৪৩১   ০৪ রবিউল আউয়াল ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
৭৫

ছারছীনা দরবার শরীফের পীর শাহ মোহাম্মদ মোহেবুল্লাহ আর নেই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭ জুলাই ২০২৪  

ইসলাম প্রচারে প্রসিদ্ধি লাভ করা উপমহাদেশের অন্যতম প্রতিষ্ঠান ছারছীনা দরবার শরীফের পীর বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহর আমির মাওলানা শাহ মোহাম্মদ মোহেবুল্লাহ ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

মঙ্গলবার (১৬ জুলাই) দিবাগত রাত ২টা ১১ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

মৃত্যুকালে তার বয়স হয়েছিল আনুমানিক ৭০ বছর। স্ত্রী, দুইপুত্র, তিন কন্যাসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন তিনি ।

শাহ মোহাম্মদ মোহেবুল্লাহ দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন।


তিনি ছারছীনা দারুসুন্নাত আলিয়া মাদরাসার প্রতিষ্ঠাতা মাওলানা শাহ নেছারউদ্দিন (রহ.) এর দৌহিত্র। বাংলাদেশ জমিয়াতুল মুদার্রেসিনের প্রধান পৃষ্ঠপোষক ও মসজিদে গাউসুল আজম কমপ্লেক্সের মুতাওয়াল্লি। তার পৃষ্ঠপোষকতায় বাংলাদেশে প্রায় দুই হাজারের বেশি মাদ্রাসাসহ ইসলাম প্রচারে প্রতিষ্ঠান গড়ে উঠেছে।

তিনি দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। দেশ ও দেশের বাইরে চিকিৎসা নিয়ে সর্বশেষ ঢাকায় চিকিৎসাধীন ছিলেন। তার মৃত্যুর খবরে ইসলাম ধর্মাবলম্বীদের মাঝে শোকের ছায়া নেমে এসেছে। 

ঢাকা মহাখালী গাউসুল আজম জামে মসজিদে সকাল ১০টা থেকে জোহর পর্যন্ত তার মরদেহ রাখা হবে। 

তার জানাজার নামাজ বৃহস্পতিবার (১৮ জুলাই) বিকেল ৩টায় ছারছীনা দরবার শরীফে অনুষ্ঠিত হয়ে সেখানেই দাফন সম্পন্ন হবে বলে জানিয়েছেন মরহুমের বড় ছেলে শাহ্ আবু নছর নেছারুদ্দীন আহমদ হোসাইন।

এদিকে, ছারছীনা দরবার শরীফের পীর মাওলানা শাহ মোহাম্মদ মোহেবুল্লাহর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।

এক শোকবার্তায় ধর্মমন্ত্রী প্রয়াত হযরত মাওলানা শাহ মোহাম্মদ মোহেব্বুল্লাহর রুহের মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস‍্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এই বিভাগের আরো খবর