বুধবার   ২৬ জুন ২০২৪   আষাঢ় ১৩ ১৪৩১   ১৯ জ্বিলহজ্জ ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৩৪

চার জিম্মিকে উদ্ধারের সময় ৪৭ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৮ জুন ২০২৪  

ফিলিস্তিনের গাজা উপত্যকার নুসেইরাত শরণার্থী ক্যাম্পের দুটি ভবন থেকে চার জিম্মিকে জীবিত উদ্ধার করেছে দখলদার ইসরায়েলের সেনারা। শনিবার (৮ জুন) দিনের বেলা জিম্মিদের উদ্ধারে অভিযান চালায় তারা।


তবে চার জিম্মিকে উদ্ধার করার সময় অন্তত ৪৭ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি সেনারা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার সাংবাদিক ইমরান খান জর্ডানের আম্মান থেকে এ তথ্য জানিয়েছেন।


তিনি বলেছেন, জিম্মিদের উদ্ধারে চালানো এই অভিযান ইসরায়েলি সেনাবাহিনীর জন্য একটি সফল অভিযান হিসেবে গন্য হবে না।

তিনি আরও বলেছেন, উদ্ধার অভিযানে ৪৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন। কিন্তু ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র অথবা ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী এ ব্যাপারে কোনো কথাই বলেননি।


এছাড়া জল, স্থল ও আকাশ থেকে চালানো এই হামলায় কতজন আহত হয়েছেন সেটিরও নির্দিষ্ট সংখ্যা জানা যায়নি। অভিযানটিতে একটি অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টারও ব্যবহার করা হয়।

এই সাংবাদিকের মতে, চারজনেক উদ্ধার করতে গিয়ে যে কত দাম দিতে হয়েছে সেটির কথা ইসরায়েল কখনো বলবে না। কারণ তারা বিষয়টিকে একটি সফলতা হিসেবে দেখাতে চাইছে।

জিম্মিদের উদ্ধারে হামাসের সঙ্গে যুদ্ধবিরতির চুক্তি করতে প্রচণ্ড চাপে ছিলেন দখলদার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এরমধ্যেই চার জিম্মিকে ফিরিয়ে আনতে সমর্থ হয়েছে তারা।

এদিকে হামাসের জ্যেষ্ঠ নেতা সামি আবু জুহরি বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, ৯ মাস যুদ্ধ করার পর চার জিম্মিকে উদ্ধার করার বিষয়টি ইসরায়েলের জন্য একটি ব্যর্থতা। এটি কোনো অর্জন নয়।

এই বিভাগের আরো খবর