শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪   কার্তিক ২ ১৪৩১   ১৪ রবিউস সানি ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
৫৪০

চাঁপাইনবাবগঞ্জে মাছ চাষ প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২৩  

চাঁপাইনবাবগঞ্জের গোবরাতলায় মৎস্যচাষিদের উত্তম ব্যবস্থাপনায় মাছচাষ বিষয়ক প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ করা হয়েছে। বুধবার প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির ইউনিট-১-এ এই প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ করেন জেলা মৎস্য কর্মকর্তা মো. মাহবুবুর রহমান।


এসময় উপস্থিত ছিলেন- প্রয়াসের সমন্বিত কৃষি ইউনিটের ফোকাল পার্সন ও কনিষ্ঠ সহকারী পরিচালক ফারুক আহমেদ, মৎস্য কর্মকর্তা আব্দুর রাজ্জাক, ইউনিট-১ ব্যবস্থাপক ওজিউর রহমান ও সহকারী মৎস্য কর্মকর্তা আবদুল্লাহ আল ইমাম।
প্রশিক্ষণে পুকুর নির্বাচন, পুকুর প্রস্তুত, পুকুরকে মাছচাষে উপযোগী করার কৌশল, প্রজাতি নির্বাচন, পোনা মজুত, চুন ও সার প্রয়োগ পদ্ধতি, মাছচাষে সাধারণ সমস্যা ও সমাধান, মাছের রোগ ও প্রতিকার ইত্যাদি বিষয়ে আলোচনা করেন অতিথিবৃন্দ।
প্রশিক্ষণে ২৫ জন মৎস্যচাষি অংশগ্রহণ করেন। এরপর ৯ জন মৎস্যচাষিকে দেশী শিং, মাগুর, কার্প মিশ্র চাষ, কার্প ফ্যাটেনিং প্রদর্শনীর জন্য মাছচাষ বিষয়ক উপকরণ বিতরণ করা হয়।
উপকরণের মধ্যে ছিল- চুন, রোটেনন, ঝাঁকি জাল, ইউরিয়া, টিএসপি, সবজি বীজ, জিআই তার, মাচা জাল এবং রেকর্ড বুক প্রদান করা হয় এবং সেই সাথে সদস্যদের মৎস্য চাষ বিষয়ক বিভিন্ন পরামর্শ প্রদান করা হয়। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র সহযোগিতায় প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি।

এই বিভাগের আরো খবর