শনিবার   ২৯ জুন ২০২৪   আষাঢ় ১৪ ১৪৩১   ২২ জ্বিলহজ্জ ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
২৮

গরমে বেলের শরবত খাওয়ার উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২৩ জুন ২০২৪  

মাথার উপরে সূর্যের আলো জ্বলে উঠলে পৃথিবীকে যেন একটি জ্বলন্ত চুলায় পরিণত হয়! তখন শীতল ও হাইড্রেটেড থাকা সর্বোত্তম হয়ে ওঠে। যদিও বেছে নেওয়ার মতো অসংখ্য পানীয় রয়েছে, তবে আমরা যে পানীয়কে খুব একটা গুরুত্ব দিই না সেই বেলের শরবতই আমাদের শরীরের জন্য অবিশ্বাস্যভাবে উপকারী হিসেবে কাজ করে। বেল ফল থেকে তৈরি এই সুস্বাদু পানীয় পুষ্টির একটি পাওয়ার হাউস এবং গরমে শরীর রাখতে কাজ করে।


পুষ্টিগুণে ভরপুর

তাপ মোকাবিলায় বেলের রস এত কার্যকর হওয়ার প্রাথমিক কারণগুলোর মধ্যে একটি হলো এর সমৃদ্ধ পুষ্টির প্রোফাইল। সায়েন্সডাইরেক্ট দ্বারা প্রকাশিত একটি সমীক্ষায় বলা হয়েছে যে, বেল ভিটামিন সি, ভিটামিন এ, ক্যালসিয়াম, ফসফরাস এবং আয়রন সহ প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ পদার্থে পরিপূর্ণ। এই পুষ্টিগুলো শুধুমাত্র ঘামের কারণে হারিয়ে যাওয়া ইলেক্ট্রোলাইট পূরণ করতে সাহায্য করে না বরং রোগ প্রতিরোধ ক্ষমতা এবং সামগ্রিক স্বাস্থ্যকেও বাড়িয়ে তোলে।


কুলিং বৈশিষ্ট্য


বেলের শরবত শীতল বৈশিষ্ট্যের জন্য বিখ্যাত, এটি গরমের জন্য একটি আদর্শ পানীয়। এটি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এবং তাপ-সম্পর্কিত অস্বস্তি যেমন ডিহাইড্রেশন, হিটস্ট্রোক এবং ক্লান্তি থেকে মুক্তি দেয়। নিয়মিত বেলের শরবত খেলে তা আপনাকে সবচেয়ে গরম আবহাওয়াতেও ঠান্ডা এবং সতেজ থাকতে সাহায্য করতে পারে।

হাইড্রেশন

ফোস্কা পড়া গরমে হাইড্রেশনের মাত্রা বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বেলের শরবত একটি চমৎকার হাইড্রেটিং এজেন্ট, যা শরীরকে সর্বোত্তমভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় তরল সরবরাহ করে। সেইসঙ্গে এটি শরীরকে পুনরুজ্জীবিত করতে, ক্লান্তি মোকাবেলা করতে এবং ইন্দ্রিয়গুলোকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে।

হজমশক্তি বাড়ায়

বেলের শরবত তার পাচক বৈশিষ্ট্যের জন্যও পরিচিত। এটি হজমের উন্নতিতে, কোষ্ঠকাঠিন্য দূর করতে এবং অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে। গবেষণা অনুসারে, বেলের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে এবং এই ফাইবারের উপাদান অন্ত্র মসৃণ রাখতে সহায়তা করে।

অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়ার হাউস

একটি সমীক্ষা অনুসারে, বেলে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা অক্সিডেটিভ স্ট্রেস এবং ফ্রি র‌্যাডিক্যালের কারণে হওয়া ক্ষতি থেকে শরীরকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই অ্যান্টিঅক্সিডেন্ট বার্ধক্য প্রক্রিয়া ধীর করতে, স্বাস্থ্যকর ত্বক বজায় রাখতে এবং দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।

বেলের শরবত কীভাবে তৈরি করবেন

বেলের শরবত তৈরি করা সহজ। পাকা বেল বেছে নিন। এবার বেলের শক্ত খোসা ফাটিয়ে ভেতরের নরম শাঁস বের করে নিন। পানি মিশিয়ে ভালো করে কচলে ছেঁকে নিন। এবার সেই পানিতে সামান্য বিট লবণ মিশিয়ে পান করুন। অনেকে স্বাদের জন্য চিনি যোগ করেন। তবে বেল এমনিতেই বেশ মিষ্টি। তাই আলাদা করে চিনি মেশানোর প্রয়োজন নেই। তাছাড়া বাড়তি চিনি মেশালে তা শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।