রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪   ভাদ্র ২৩ ১৪৩১   ০৪ রবিউল আউয়াল ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
২৭৩

আজ স্বামীর প্রশংসা করুন

ফিচার ডেস্ক    

প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২৩  

বছরের অন্যান্য দিন মুখ ফুটে স্বামীর প্রশংসা করেন না অনেকেই। তাদের জন্য আজ বড় সুযোগ। মন খুলে স্বামীর ভালো গুণের প্রশংসা করুন। তার সঙ্গে প্রথম দেখা থেকে আজ পর্যন্ত তার যা কিছু আপনার ভালো লেগেছে অকপটে স্বীকার করুন আজ। কারণ আজ ‘হাজবেন্ড অ্যাপ্রিসিয়েশন ডে’ বা ‘স্বামী সমাদরের দিন’।

একটি সংসার সুখের হয় শুধু রমণীর গুণে নয়, দরকার স্বামী-স্ত্রী দুজনের চেষ্টা, ত্যাগ এবং ইচ্ছা। বর্তমানে কর্মক্ষেত্রে নারী-পুরুষ সমান তালেই কাজ করছেন। সংসারে স্বচ্ছলতা ফেরাতে কাজ করছেন স্বামী-স্ত্রী দুজনই। তবে পুরুষতান্ত্রিক সমাজে পরিবারের কর্তা এখনো স্বামীরাই।
পরিবার সামলাতে নানান ত্যাগ স্বীকার করেন কর্তা। পুরুষরা যেহেতু বেশিরভাগ সময় সংসারের গুরুত্বপূর্ণ সব কাজ করে থাকেন, এমনকি সংসারের জন্য দিন-রাত কষ্ট ও পরিশ্রম করে থাকেন তাই আজকের দিনটি তাদের জন্যই। সারাবিশ্বে আজ পালিত হচ্ছে দিনটি।

আরও পড়ুন: বিশ্ব ইঁদুর দিবস আজ
প্রতি বছর এপ্রিলের তৃতীয় শনিবার পালিত হয় দিনটি। এই দিনটি বিশ্বের সব পুরুষের জন্য উৎসর্গ করা হয়। বিভিন্ন দেশে বেশ ঘটা করেই পালন করা হয় দিনটি। এদিন স্ত্রীরা স্বামীদের নানান উপহার দেন। তাদের পছন্দের খাবার রান্না করেন। আপনিও আজ স্বামীর প্রশংসা করতে পারেন। আজকের দিনটি স্মরণীয় করে রাখতে স্বামীকে সময় দিতে পারেন। তার সঙ্গে একান্ত কিছু মুহূর্ত কাটাতে পারেন প্রিয় কোনো জায়গায়। রাতে আয়োজন করতে পারেন ক্যান্ডেল লাইট ডিনার।

মূলত এই দিনটি সূচনা হয়েছিল পুরুষদের তাদের কাজের সাদুবাদ জানানোর জন্য। পরিবারে তাদের অবদান, ত্যাগকে শ্রদ্ধা জানাতেই শুরু হয়েছি এই দিবস পালন। কথায় বলে, প্রত্যেক সফল পুরুষের সাফল্যের পিছনে একজন নারীর হাত থাকে। তবে এর উল্টোটাও বিদ্যমান। একজন সফল নারীর সাফল্যের পিছনে একজন পুরুষের ভূমিকা থাকে।

এই বিভাগের আরো খবর