বুধবার   ২৩ অক্টোবর ২০২৪   কার্তিক ৭ ১৪৩১   ১৯ রবিউস সানি ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
৩৫৩

মানসিক চাপ কমাবে যে ছয়টি খাবার

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০১৯  

কমবেশি সবারই কিছু না মানসিক চাপ থাকে। দিনের পর দিন মানসিক চাপে ভূগলে উচ্চ রক্তচাপ, অনিদ্রা, হজমের সমস্যা এমনকি স্নায়ুর সমস্যা পর্যন্ত দেখা দিতে পারে। এমন কিছু খাবার আছে, যেগুলি খেলে উদ্বেগ, মানসিক চাপ অনেকটা কমে যায়। যেমন-

১. কাঠবাদামে প্রচুর পরিমাণে ভিটামিন বি আর ভিটামিন ই রয়েছে। এই উপাদানগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই কার্যকর। এ কারণে নিয়মিত খাদ্য তালিকায় ৫ থেকে ৬ টা কাঠবাদাম রাখতে পারেন। 

২. যদিও অতিরিক্ত মাত্রায় চিনি খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, তবে মানসিক চাপ কাটাতে সামান্য চিনি খেয়ে দেখতে পারেন। এতে মস্তিষ্কের উদ্দীপ্ত পেশিগুলি শিথিল হওয়া শুরু করে এবং মানসিক চাপ ধীরে ধীরে কমে যায়। তবে ডায়াবেটিস রোগীদের চিনি খাওয়া মোটেও ঠিক নয়।

৩. চিনির বিকল্প হিসেবে অনেকেই আজকাল মধু খেতে পছন্দ করেন। মানসিক চাপ বা উদ্বেগ কমাতে এটি বেশ উপকারী।

৪. মিষ্টি আলু খেলে ধীরে ধীরে মানসিক চাপ কমতে থাকে। তাই মানসিক চাপ, উদ্বেগ বা বিষণ্ণতার মতো সমস্যা দূর করতে মিষ্টি আলু সিদ্ধ করে খেতে পারেন।

৫. ডার্ক চকলেট মানুষের অনুভূতি নিয়ন্ত্রণের জন্য অত্যন্ত কার্যকরী একটি খাবার।ডার্ক চকলেট খেলে ‘এন্ডোরফিন’ নামের এক রকম হরমোনের নিঃসরণ ঘটে যা মানসিক চাপ বা উদ্বেগ দ্রুত কাটাতে সাহায্য করে। 

৬. সবুজ সবজি বিশেষ করে শসা, ব্রকলিতে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড আর ম্যাগনেসিয়াম রয়েছে। এই উপাদানগুলি  মস্তিস্কে তৃপ্তির অনুভূতি সৃষ্টি করে। মানসিক চাপ নিয়ন্ত্রণে নিয়মিত খাদ্য তালিকায় সবুজ সবজি রাখতে পারেন। সূত্র : জি নিউজ

এই বিভাগের আরো খবর