বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪   আশ্বিন ৪ ১৪৩১   ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
৬৯

পুস্তক বাঁধাই ব্যবসায়ী সমিতির ৩ দফা দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২৪  

সর্বগ্রাসী সিন্ডিকেট ও সীমাহীন বৈষম্যের প্রতিবাদে গতকাল বিকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি নসরুল হামিদ মিলনায়তনে বাংলাদেশ পুস্তক বাঁধাই ব্যবসায়ী সমিতি সংবাদ সম্মেলনের আয়োজন করেন। 

সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, নাইমুর রহমান কিরন। তিনি বলেন পুস্তক বাঁধাই ব্যবসায়ী সমিতি বাণিজ্য মন্ত্রণালয়ের রেজিষ্টারকৃত অনুমোদিত এবং এফবিসিসিআই এর ১ম শ্রেণীর সদস্য। বিগত স্বাধীনাতা উত্তর জাতীয় পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক বোর্ড বই টেন্ডারের মাধ্যমে তালিকা ভুক্তি অবস্থায় বই বাঁধাই করে আসছি। শুধু তাই নয় বোর্ড বই সৃজনশীল ও ধর্মীয় বইসহ সকল প্রকার বই আমাদের সংগঠনের মাধ্যমে বাঁধাই করা হয়। কিন্তু দুঃখের বিষয় ১৯৯৯ সালে স্বৈরাচার আওয়ামীলীগ সরকারের প্রভাবশালী নেতা সালমান এফ রহমানের একক আধিপত্যে আমাদের সংগঠনকে তালিকা থেকে বাদ দিয়ে একচেটিয়া ভাবে কুক্ষিগত করেন। 


রবর্তীতে তার নেতৃত্বেই মুদ্রাকারদের একটি সিন্ডিকেট গড়ে ওঠে । সরকারের নীতি মালায় উল্লেখ আছে যে, প্ৰকাশনী বই প্রকাশ করবে, মুদ্রাকার বই মুদ্রন করবে এবং ধাইকারক বই বাধাই করবে। কিন্তু এই নীতিমালাকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে এই সিন্ডিকেট এক চেটিয়া ভাবে কাজ বাগিয়ে নেয় । তিনি  বলেন, এত দিন ধরে ওপেন টেন্ডারের কোন তোয়াক্কা না করে কিছু সরকারি কর্মকর্তার যোগ সাজসে কাজ করে আসছে। দীর্ঘদিনের এই অচলাবস্থা নিরসনে শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিব, পাঠপুস্তক বোর্ড চেয়ারম্যান বরাবর আবেদন করেও কোনো সুরাহা পাইনি। তিনি আরো বলেন,অসাধু ব্যবসায়ীদের স্বর্গরাজ্যে পরিণত করা স্বৈরাচার আওয়ামী লীগ সরকার পতনের মধ্য দিয়ে আমাদের সংগঠনের সঙ্গে জড়িত লক্ষাধিক মানুষের মাঝে আশার সঞ্চার হয়েছে।

তাই সংবাদ সম্মেলনের মধ্য তিনি সংশ্লিষ্ট কতৃপক্ষের সামনে নিম্নলিখিত দাবিসমূহ উপস্থাপন করেন। বাঁধাই শিল্পে মুদ্রাকারকদের অনৈতিক হস্তক্ষেপ ও সিন্ডিকেটের বিলুপ্ত সাধন করতে হবে। সরকারি নীতিমালা অনুযায়ী ওপেন টেন্ডারের মধ্য দিয়ে পূর্বের মত সরকারের সঙ্গে সরাসরি কাজের সুযোগ সৃষ্টি করতে হবে। বাঁধাই কাজের সকল সরকারি সিদ্ধান্ত গ্রহণে বাঁধাইকারকদের নির্বাচিত প্রতিনিধির প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সংগঠনটির সাধারণ সম্পাদক কামরুজ্জামান খান কচিসিনিয়র সহ সভাপতি আজমল হোসেন, কোষাধক্ষ শহিদুল ইসলামসহ অন্যান্য নেতৃবৃন্দ।

এই বিভাগের আরো খবর