শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪   কার্তিক ৩ ১৪৩১   ১৪ রবিউস সানি ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
৭৪

পত্রিকায় প্রকাশিত সংবাদের প্রতিবাদে

তরুণ কণ্ঠ রিপোর্ট

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২৪  

পত্রিকায় প্রকাশিত সংবাদের প্রতিবাদে,সাফা সোয়েটার লিমিটেডের সংবাদ বিজ্ঞপ্তি।  

      

"পোশাক শ্রমিকের বেতন থেকে জোরপূর্বক টাকা আদায়ের অভিযোগ" শিরোনামে বিভিন্ন জাতীয় পত্রিকা এ অনলাইন পোর্টালে প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে সাফা সোয়েটার লিমিটেডের কারখানার কর্তৃপক্ষ।

১৬ অক্টোবর একটি লিখিত পত্রে কর্তৃপক্ষ সর্বসাধারণের অবগতির জন্য জানান গত ১৫ অক্টোবর দেশের প্রথম সারির বিভিন্ন প্রিন্ট ও অনলাইন পোর্টালে "পোশাক শ্রমিকের বেতন থেকে জোরপূর্বক টাকা আদায়ের অভিযোগ", শিরোনামে সংবাদ প্রকাশিত হয়েছে। ১০০% রপ্তানীমূখী কোম্পানী পলমল গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান সাফা সোয়েটার লিমিটেড-২ এর নাম ব্যবহার করা হয়েছে। যা সম্পূর্ণ ভিত্তিহীন।

 

বলা বাহুল্য, গত ১২ অক্টোবর অবৈধ ভাবে ২ দিন পূজার ছুটির দাবিতে কিছু শ্রমিক উস্কানিমূলক ভাবে কারখানার সুনাম ক্ষুন্ন করা ও উৎপাদন বিঘ্নিত করার লক্ষ্যে বিশৃঙ্খলা করার চেষ্টা করে। এক পর্যায়ে তারা ঢাকা ময়মনসিংহ মহাসড়ক অবরোধের চেষ্টা করে। পরবর্তীতে সেনা বাহিনী, পুলিশ ও স্থানীয় নেতা কর্মীদের সহায়তায় শ্রমিকদের ফেরত নিতে চেষ্টা করে এবং পূজার এক দিনের ছুটি মেনে নেয়া হয়। কিন্তু কিছু উশৃখল শ্রমিক কারখানায় ঢুকতে অস্বীকার করে এবং রাস্তা অবরোধ করে যাহা পরবর্তীতে আইন শৃংখলা বাহিনীর সহযোগিতায় রাস্তা পরিস্কার করা হয়। পরবর্তিতে কারখানার নিরাপত্তার স্বার্থে কর্তৃপক্ষের সিদ্ধান্তে শ্রমিক এবং কর্মচারীর নিরাপত্তার স্বার্থে ১৩ (১) ধারায় কারখানা বন্ধ রাখা হয় এবং সেই মোতাবেক গত ১৪ অক্টোবরে প্রায় ৮৬ জন শ্রমিকের আইনগত (টার্মিনেশন বেনিফিট) পাওনা পুলিশ, কারখানার কর্মকর্তা, বিজিএমইএ ছাএ সমন্বয়ক এবং কলকারখানা অধিদপ্তর এর সহযোগিতায় শ্রম আইন অনুযায়ী বুঝিয়ে দিই।

 

প্রকাশিত সংবাদের মাধ্যমে জানতে পারি যে, শ্রমিক কর্মচারী ফেডারেশন" নামক একটি সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক পরিচয়ে শ্রমিকদের কাছে থেকে অর্থ আত্মসাৎ করে। যা আমাদের কারখানার কর্তৃপক্ষ কোন ভাবে অবগত নন।

 

অতএব, উপরোক্ত ঘটনায় পলমল গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান সাফা সোয়েটার লিমিটেড- ২ এর নাম ব্যবহার করে যে সংবাদ প্রকাশিত হয়েছে তা অত্যান্ত দুঃখজনক।

আমাদের কারখানা সাফা সুয়েটার ১০০% রপ্তানীমূখী কাজে জড়িত এবং ইহাতে আমাদের বিদেশী ক্রেতা (বায়ার) দেশের বাহিরে বাংলাদেশ এবং কোম্পানীর সুনাম চরমভাবে ক্ষুন্ন হয়েছে বলে আমরা জোর দাবি করছি এবং ভবিষ্যতে সকল প্রিন্ট ও অনলাইন নিউজ পোর্টালে সত্য ও তথ্যবহ সংবাদ প্রকাশের আশা করি এবং জোর দাবি জানাচ্ছি।

 

উক্ত ঘটনায় আমাদের কোন সম্পৃক্ততা নেই এবং এটির দায়ও আমাদের নেই কিন্তু বেশ কিছু খ্যাতিমান পত্রিকার সংশ্লিষ্ট প্রতিনিধি আমাদের কোম্পানীর নাম উল্লেখ করায় আমাদের প্রতিষ্ঠানের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে।ফলে নেতিবাচক প্রভাবও পরিলক্ষিত হয়ছে বলে আমরা মনে করি। উল্লেখিত প্রতিবেদনটি উদ্দেশ্য প্রনোদিত এবং বস্তুনিষ্ঠ সাংবাদিকতার পরিপন্থি, আমরা এর তিব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

এই বিভাগের আরো খবর