মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪   কার্তিক ৭ ১৪৩১   ১৮ রবিউস সানি ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
২৬৫

চিকিৎসায় নোবেল পেলেন ডেভিড ও আর্ডেম

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ৪ অক্টোবর ২০২১  

এ বছর চিকিৎসায় ‘নোবেল পুরস্কার’ উঠেছে ডেভিড জুলিয়াস এবং আর্ডেম প্যাটাপৌসিয়ানের হাতে। চিকিৎসায় বিশেষ অবদানের জন্য তাদেরকে যৌথভাবে এ সম্মাননা দেয়া হয়েছে। সোমবার (৪ অক্টোবর) বাংলাদেশ সময় দুপুরে সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে এই পুরস্কারের ঘোষণা করে নোবেল কমিটি।

তাপমাত্রা এবং স্পর্শের রিসিপটর আবিষ্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ডেভিড জুলিয়াসকে চিকিৎসা শাস্ত্রের শরীরতত্ত্ব এবং আর্ডেম প্যাটাপৌসিয়ানকে মেডিসিনের ওপর নোবেল দেয়া হয়েছে।

এর আগের বছর হেপাটাইটিস ‘‘সি ভাইরাস’’ আবিষ্কার এবং এর চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য মার্কিন বিজ্ঞানী হার্ভে জে আল্টার ও চার্লস এম রাইস এবং ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হাউটনকে চিকিৎসায় নোবেল দেয়া হয়েছিল। তার আগের বছরও চিকিৎসায় নোবেল দেয়া হয়েছিল তিনজন বিজ্ঞানীকে।

১৯০১ সালে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কারের প্রচলন শুরু হয়েছিল। পরবর্তীতে ১৯৬৮ সালে সেই তালিকায় যুক্ত হয় অর্থনীতি। ডিনামাইট আবিষ্কারক আলফ্রেড নোবেলের নামে এর নামকরণ করা হয় ‘নোবেল পুরস্কার’। আলফ্রেড নোবেল মৃত্যুর আগে রেখে গিয়েছিলেন মোট ৩ কোটি ১০ লাখ ক্রোনার। তার রেখে যাওয়া সম্পদ দিয়ে বিশ্বখ্যাত এই পুরস্কারের প্রবর্তন হয়েছিল।

চলতি বছরের নোবেল পুরস্কারের ঘোষণা শুরু হয়েছে আজ ৪ অক্টোবর। আগামী ১১ অক্টোবর পর্যন্ত পর্যায়ক্রমে ঘোষণা করা হবে বিভিন্ন ক্ষেত্রের নোবেল পুরস্কার।

এই বিভাগের আরো খবর