শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪   আশ্বিন ৪ ১৪৩১   ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
৭৩

আজ কড়া নিরাপত্তার প্রথম দফায় ভোট ভারতের জম্বু ও কাশ্মীরে

ভারত থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম 

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৪  

দীর্ঘ 10 বছর পর আজ ভারতের জম্বু ও কাশ্মীরের প্রথম দফায় ভোট শুরু হয়েছে। সকাল আটটা থেকে শুরু হয়েছে ভোট গ্রহণ। এখন পর্যন্ত যা খবর তাতে 90, আসনের মধ্যে 6, টি আসনে ভোট গ্রহণ চলছে।

ইতিমধ্যেই প্রায় 34, শতাংশ ভোট পড়েছে।মোট ভোটার সংখ্যা 2327580। তার মধ্যে পুরুষ ভোটার 117642, ও মহিলা ভোটার 1151068, বাকি 60,জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে। জম্বু ও কাশ্মীরের আজকের যে ভোট গ্রহণ চলছে তার মধ্যে 3296,টি ভোট কেন্দ্র।2019, সালে কেন্দ্রীয় সরকার জম্বু ও কাশ্মীরের উপর 3780,ধারা বলবৎ করে বিশেষ ক্ষমতা আইনে সেখানকার ক্ষমতা দখল করে।

শুরু হয় রাষ্ট্রপতি শাসন।তার আগেই ভেঙে দেওয়া হয় জম্বু ও কাশ্মীরের বিধান সভার ক্ষমতা।2014, সালে শেষ জম্বু ও কাশ্মীরের বিধান সভার নির্বাচন হয়।আজ জম্বু ও কাশ্মীরের গুরুত্বপূর্ণ বিধান সভার নির্বাচন হচ্ছে।এর মধ্যে অতি উত্তেজনা এলাকা রয়েছে। বিষয় করে অন্তত নাগ,পাপোরা,ডি এইচ পোরা,দেওয়ান,পুলওয়ামা ও কুলগাম জোড়ে, কোকেনের ডোরু সোপিয়ান মতো এলাকা রয়েছে। এই নির্বাচন উপলক্ষে প্রায় 14,টি প্যাটুন আধা সামরিক বাহিনী ও জম্বু ও কাশ্মীরের পুলিশ বাহিনী র রয়েছে নিরাপত্তা নিশ্চিত করতে।

এখন পর্যন্ত যা খবর তাতে শান্তি পূর্ণ ভাবে নির্বাচন হচ্ছে। এই খবর দিয়েছে ভারতের মুখ্য নির্বাচন কমিশন শ্রী রাজীব কুমার। তবে আজকের এই ভোট কে বয়কট করতে ডাক দিয়েছে পাকিস্তানের সমর্থক জঙ্গিগোষ্ঠী সদস্যরা। তাদের দাবি কে উপেক্ষা করে সকাল থেকে ভোট দিতে চলেছে 8, টি বিধান সভার ভোটাররা। আজকের এই নির্বাচনে অংশ নিয়েছে ভারতের জাতীয় কংগ্রেস ও বিজেপি এবং ন্যাশনাল কনফারেন্স এবং মুফতি মেহবুবা র দল পি ডি পি এবং অন্যান্য আঞ্চলিক দল।

আজকের ভোরের পর পরবর্তী ভোট গ্রহণ হবে 25,শে সেপ্টেম্বর এবং 1,লা অক্টোবর।ভোট গননা হবে আগামী 4 অক্টোবর। তবে ভারতের ভূস্বর্গ কাশ্মীরে কে ক্ষমতায় আসতে চলেছে তার জন্য অপেক্ষা করতে হবে আগামী 4 অক্টোবর পর্যন্ত।।
তারিখ 18, ই সেপ্টেম্বর দুপুর 1,টা।।

এই বিভাগের আরো খবর